বাঁমহাতি সম্পর্কে অজানা তথ্য

প্রকাশঃ অক্টোবর ২৩, ২০১৫ সময়ঃ ৮:১৩ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:০৩ পূর্বাহ্ণ

Bamhati১বেশিরভাগ মানুষই ডানহাতি হন। অর্থাৎ যাবতীয় কাজ করতে ডান হাতকেই বেশি ব্যবহার করেন। তবে এমন মানুষও রয়েছেন, যারা সংখ্যায় কম হলেও বাম হাতের ব্যবহার করেন বেশি। জেনে নিন, বাঁহাতি মানুষদের সম্পর্কে অজানা কয়েকটি তথ্য।

* মানসিক বিকারের সম্ভাবনা: সাম্প্রতিক সমীক্ষায় দেখা গেছে, বাঁহাতিদের ক্ষেত্রে মানসিক সমস্যা বা বিকারগ্রস্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। সিজোফ্রেনিয়ার মতো রোগে বেশি আক্রান্ত হতে পারেন বাঁহাতিরা।

* স্থাপত্যকলায় পারদর্শিতা: এটি বৈজ্ঞানিকভাবে প্রমাণিত যে, বাঁহাতিরা স্থাপত্যকলা সহ নানা শিল্পকলায় বেশি পারদর্শিতার পরিচয় রাখেন। তাদের মস্তিষ্কের গঠন এমন হয় যা কোনো জিনিসকে সৃষ্টির ক্ষেত্রে এগিয়ে থাকে।

* অন্যভাবে শোনা: কোনো কিছু বুঝতে পারা বা শোনার ক্ষেত্রে বাঁহাতিদের মস্তিষ্কের ডান দিকের অংশ ব্যবহৃত হয় যা এমনিতেই কোনো জিনিস বুঝতে খানিক বেশি সময় নেয়। ফলে কোনো একই ঘটনা ডানহাতিরা একটু আগে অনুধাবন করতে পারেন।

* বুদ্ধিমত্তা বেশি হওয়া: ডানহাতিদের চেয়ে বুদ্ধি ও পারদর্শিতায় এগিয়ে থাকে বাঁহাতিরা। সাম্প্রতিক সমীক্ষায় দেখা গেছে, বুদ্ধিমত্তায় বাঁহাতিরা অনেকটা এগিয়ে থাকেন।

* প্রাচীন যুগে বাঁ হাতি মানুষ: গবেষণায় উঠে এসেছে প্রাচীন যুগে নিয়ানডার্থালদের মধ্যেও বাঁহাতি মানুষ ছিল। আদিম সেই মানুষদের দাঁত পরীক্ষা করে এই তথ্য উঠে এসেছে।

* আঁকার ক্ষেত্রে অসুবিধা: বাঁহাতিরা আঁকার ক্ষেত্রে কিছুটা অসুবিধার মধ্যে পড়েন। বিশেষ করে বাঁ দিকে মুখ করা কোনো কিছু আঁকতে গেলে সমস্যা হয় বাঁহাতিদের।

* খেলাধুলোয় পারদর্শিতা: আন্তর্জাতিক ক্রীড়াক্ষেত্রে শীর্ষে পৌঁছানো বহু খেলোয়াড় বাঁহাতি। যে খেলায় মাত্র দুজন অংশগ্রহণ করতে পারেন, যেমন টেনিস, টেবিল টেনিস, ব্যাডমিন্টন, বক্সিং ইত্যাদিতে সবসময় ডানহাতিদের সঙ্গে অনুশীলন করায় আরও বেশি রপ্ত হয়ে ওঠেন বাঁহাতিরা।Bamhati

প্রতিক্ষণ/এডি/বিএ

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

20G